Earn Money From Blog - ব্লগিং করে ইনকাম করবেন কিভাবে - প্রথম পর্ব

ব্লগিং হলো অনলাইন আয়ের সেরা এবং বিশ্বস্ত একটি মাধ্যম। বাংলাদেশে অনেকেই আছেন যারা নিজের একটি ব্লগ থেকে লাখ লাখ টাকা আয় করছেন। আপনার নিজের একটা ব্লগ থেকে আপনি চাইলে বিভিন্ন ভাবে আয় করতে পারবেন, যেমনঃ গুগল এ্যাডসেন্স, এ্যাফিলিয়েট, স্পন্সর ছাড়াও অনেক ভাবেই আপনার ব্লগ থেকে আপনি আর্নিং করতে পারবেন। অনেকেই হয়তো ব্লগিং করার কথা চিন্তা করেছেন, কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে শুরু করতে পারছেন না। যারা কনফিউশনে আছেন, তাদের জন্যই আমার এই ভিডিও এবং লেখালেখি। ব্লগিং এর সবকিছুই আপনাদেরকে আমি আমার এই ব্লগে আপনাদেরকে জানাবো। এবং সেই সাথে ব্লগিং এর কিছু ভিডিও আপনাদের সাথে শেয়ার করবো। কারন সবকিছুই লিখে প্রকাশ করা সম্ভব হয়না, যেমন কিভাবে আপনার ব্লগের জন্য আপনার একটি ওয়েবসাইট খুলবেন। কিভাবে ডোমেইন এড করবেন। এগুলো ভিডিও তে দেখলে যতটা বুঝবেন ব্লগের মাধ্যমে সেটা বুঝতে পারবেন না। তাই এই ব্লগেই ভিডিও লিঙ্কসহ আপনাদের ব্লগিং এর সবকিছুই জানাবো।

ব্লগিং কারা করবেন এবং কেন করবেন ?

কারা এবং কেন ব্লগিং করবেন সেটা বলার আগে জেনেই নেই আসলে ব্লগ কি? 
যারা অনলাইনে লেখালেখি করে তাদেরকে ব্লগার বলে এটা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু ব্লগটা হলো একটা লেখা যেটা অনলাইনে পাব্লিশ করা হয়। এখন থেকে ১০ বছর আগেও আপনার গল্প, কবিতা, প্রবদ্ধ, ইত্যাদি প্রকাশ করার একমাত্র মাধ্যম ছিল নিউজপেপার এবং ম্যাগাজিন। এবং এগুলো বেশ ব্যয়বহুল এবং সময়সাপেক্ষ ব্যাপার ছিল, তাছাড়া এখানে লেখার স্বাধীনতার অভাব ছিল। কিন্তু বর্তমানে ইন্টারনেট এবং ব্লগের আদলে লেখালেখির স্বাধীনতা ও লেখালেখির ব্যাপারটা অনেক সহজ হয়ে গেছে। তাছাড়া ব্লগ থেকে আপনি চাইলে আয় ও করতে পারবেন।

ব্লগ শুরু করবেন কিভাবে?

প্রথমেই বলে রাখি, টাকা আয় করার জন্য ব্লগ খুলতে চাইলে আপনার অবশ্যই একটি ওয়েবসাইট থাকা লাগবে, তবে যদি প্যাশন থেকে লেখালেখি করতে চান তাহলে আপনি অন্য কারোর ওয়েবসাইটে লেখালেখি করতে পারেন। তাছাড়া উন্মুক্ত অনেক ব্লগ রয়েছে, আপনারা চাইলে সেখানে লেখালেখি করতে পারবেন। তবে যেহেতু, আপনি এই ব্লগটি পড়ছেন, আপনি নিশ্চয় আর্নিং এর জন্যই ব্লগিং করতে চাইছেন সেহেতু আপনাকে একটা ওয়েবসাইট খুলে নিতে হবে।

কিভাবে আপনার ব্লগের জন্য ওয়েবসাইট খুলবেন?

ইন্টারনেটের অগ্রগতির এই যুগে ওয়েবসাইট খোলা একএবারেই সহজ একটি কাজ বলে আমি মনে করি। আপনার মনে প্রশ্ন আসতেই পারে, ওয়েবসাইট খুলতে ওয়েব ডিজাইন শিখতে হয়। কোডিং জানতে হয়? যদি এসব প্রশ্ন আপনার মাথায় আসে তাহলে চিন্তার কিছু নেই। উত্তর আমি এখনই দিচ্ছি। 
প্রথমত বর্তমানে একটি ওয়েবসাইট খুলতে আপনাকে কোন কোডিংই করতে হবে না। আপনি চাইলে ইন্টারনেটে সার্চ করলে পেয়ে যাবেন আপনার ওয়েবসাইটের জন্য হাজার হাজার ফ্রি টেমপ্লেট। যেগুলো আগে থেকেই আপনার ওয়েবসাইটের জন্য কোডিং করেই বানানো হয়েছে, সুতরাং আপনাকে নতুন করে কোন ডিজাইন শেখা লাগবেনা। শুধুমাত্র আপনার পছন্দ মতো একটি টেমপ্লেট বা থিম ডাউনলোড করে আপনি আপনার সাইটে আপলোড করলেই আপনার ওয়েবসাইট করে ফেলতে পারবেন খুব সহজেই। প্রশ্ন করতে পারেন এগুলো কোথায় আপলোড করতে হবে ? তাহলে বলি, ওয়ার্ডপ্রেস, ব্লগার, জুমলা সহ অনেক গুলো কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম পাবেন, যেখানে আপনার পছন্দের টেমপ্লেট টা আপলোড করতে হবে। তবে ব্লগ তৈরির জন্য ওয়ার্ডপ্রেড এবং ব্লগার ডট কম সবচেয়ে জনপ্রিয়।

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার?

ওয়ার্ডপ্রেসে নাকি ব্লগস্পট বা ব্লগারে আপনার ব্লগটি তৈরি করবেন সেটা একান্তই আপনার ব্যাপার। আমি ব্লগস্পট এবং ওয়ার্ডপ্রেসের মধ্যকার কিছু পার্থক্য আপনাদের মধ্যে তুলে ধরবো যেটা পড়ার পরেই বুঝবেন আপনার কোনটা সিলেক্ট করা উচিত।
ওয়ার্ডপ্রেসঃ ওয়ার্ডপ্রেসে আপনি চাইলে যেকোন ধরনেরই ওয়েবসাইট বানাতে পারবেন। ওয়ার্ডপ্রেশ অত্যন্ত জনপ্রিয় একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেসে আপনার ব্লগ খুলতে চাইলে আপনাকে প্রথমেই হোস্টিং এবং ডোমেইন কিনে নিতে হবে। ডোমেইন এবং হোস্টিং নিয়ে অন্য একদিন বিস্তারিত আলোচনা করবো তবে এখন বিষয়টি ভালোভাবে বোঝার জন্য একটু লিখতেই হচ্ছে। ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের নাম, যেমন www.itbaj.com, এইটা হলো ডোমেইন নেম। এবং হোষ্টিং হলো আপনার ওয়েবসাইটের কন্টেনট গুলো সংরক্ষন করার জন্য ফাকা স্পেস। যেমন আমার এই ব্লগে কিছু ইমেজ ও ভিডিও আছে, এগুলো হোস্টিং এ সংরক্ষিত আছে। আশা করি ডোমেইন, হোস্টিং সম্পর্কে কিছু হলেও ধারনা পেয়েছেন। 
সুতরাং আপনার প্রথম ওয়েবসাইট টি ওয়ার্ডপ্রেসে করতে চাইলে আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোস্টিং কিনে নিতে হবে। এক্ষেত্রে আপনি প্রথমেই প্রায় ২০০০ টাকা এটার পিছনে ব্য্য করতে হবে। এছাড়াও ওয়ার্ডপ্রেস ইনস্টল করাও কিছু ঝামেলা মনে হতে পারে নতুনদের।

ব্লগস্পটঃ ব্লগস্পট হলো গুগলেরই একটি সার্ভিস। এটার হোস্টিং সম্পুর্ন ফ্রি। এছাড়া আপনি একটি সাব-ডোমেইন পাবেন ফ্রিতেই। আপনি চাইলে যেকোন সময় ৬০০-৭০০ টাকা দিয়ে একটা ডোমেইন কিনতে ব্লগস্পটে এ্যাড করতে পারবেন। তবে ফ্রি সাবডোমেইনেও এ্যাডসেন্স পাওয়া যায়। 
তাই আপনি যদি নতুন হয়ে থাকেন, তাহলে আমি সাজেস্ট করবো আপনি ব্লগস্পটেই শুরু করুন।

পরবর্তী ব্লগে এবং ভিডিওতে আরো বিস্তারিত আলোচনা করবো।

আপকামিং ভিডিও ব্লগঃ কিভাবে ব্লগস্পটে আপনার একটি ব্লগ ওয়েবসাইট খুলবেন 

আজকের ভিডিওঃ

Post a Comment

0 Comments