How Google Search Works? - গুগল সার্চ কিভাবে কাজ করে

ইন্টারনেট প্রযুক্তির এই যুগে আমাদের মনে কোন বিষয়ে কনফিউশন থাকলে বা আমাদের কোন কিছু জানার প্রয়োজন হলেই আমরা চলে যায় গুগল মামার কাছে। আর গুগল মামার কাছে আমরা কোন সমস্যার সমাধান জানতে চাইলেই গুগল মামা ১ সেকেন্ডেই আমাদের সামনে নিয়ে আসে লক্ষ্য লক্ষ্য সমাধান। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কিভাবে কাজ করে গুগল বা গুগলের মত অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো?

 

সুতরাং প্রথমেই বলা যাক গুগল কিভাবে তথ্য সংরক্ষন করে?

 গুগল সার্চ ইঞ্জিনের এক ধরনের ক্রলার বা বট থাকে যার কাজ হলো সবসময় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সর্বত্র ঘুরে বেড়ানো এবং সেগুলো ইন্ডেক্স করা। তবে গুগল কোন ওয়েবপেজ কে ইন্ডেক্স করার ক্ষেত্রে কিছু নিয়ম নীতি অনুসরন করে, যেমনঃ কোন ওয়েবসাইটে কেমন কন্টেন্ট আপলোড হচ্ছে, কোন সময় আপডেট হচ্ছে, যেমন কোন একটা নিউজ পোর্টাল হলে কিন্তু সেটা সর্বদা গুগুলে ইন্ডেক্স করার প্রয়োজন হবে, আবার কোন একটি কোম্পানীর ওয়েবসাইট হলে কিন্তু সর্বদা ইন্ডেক্স করার প্রয়োজন পড়ছে না, এছাড়াও কোন ওয়েবসাইট কোন তথ্য কপি করছে কিনা সেসব বিষয়ের উপর নির্ভর করেই গুগলের বট সকল ওয়েবসাইটের তথ্য সংরক্ষন করে থাকে।

এখন কথা বলা যাক আমরা গুগলে কোন কিছু সার্চ করলে সেকেন্ডের মধ্যেই কিভাবে আমাদের প্রত্যাশিত পেজটি পেয়ে যায়। সুতরাং এই কাজটি করার জন্য গুগল স্পাইডার নামক আরো একটি বট রয়েছে যেটা আপনার সার্চ কিওয়ার্ড, লোকেশনসহ এবং আরো কিছু ফ্যাক্টরকে বেজ করে আপনার প্রত্যাশিত পেজ গুলো উপরে নিয়ে আসে।
বিষয় টা কি আপনার মাথার উপর দিয়ে গেছে? তাহলে একটা উদহারন দেইঃ ধরুন আপনি Restaurant লিখে গুগলে সার্চ করলেন, সেক্ষেত্রে গুগল কিন্তু আপনার আশে পাশের রেস্টুরেন্ট গুলোই আপনার সার্চ রেজাল্টে নিয়ে আসবে, এক্ষেত্রে গুগল আপনার লোকেশনের উপর বেজ করেই কিন্তু সার্চ রেজাল্ট টা নিয়ে আসলো। তাছাড়া কোন একটা পেজে আপনার সার্চ করা কিওয়ার্ড কতবার আছে, কিভাবে আছে, আবার ওই ওয়েবসাইটার ভিউ কেমন হয় এসব ফ্যাক্টরের উপরে বেজ করেই আপনার সামনে চলে আসে লক্ষ্য লক্ষ্য রেজাল্ট, এবং সেটা হয় মাত্র এক সেকেন্ডেরও কম সময়ে। গুগলসহ প্রায় প্রতেকটা সার্চ ইঞ্জিনই এভাবেই কাজ করে। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে একটি সার্চ ইঞ্জিন কাজ করে। কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন, আর আমাদের চ্যানেলে নতুন হলে অবশ্যই সাবস্কাইব করবেন ও পাশে থাকা বেল আইকনে ক্লিক করতে ভুলবেন না। ধন্যবাদ।

Post a Comment

0 Comments