Xiaomi MIUI 11 - What's new in MIUI 11 - কী কী থাকছে MI UI 11 এ - ITBAJ

শাওমি রিসেন্টলি তাদের ব্রান্ডের রিসেন্ট কিছু স্মার্টফোনের জন্য বেশ কিছু নতুন ফিচারসহ MIUI 11 আপডেট নিয়ে এসেছে। আজকে থাকছে MIUI 11 এ কি কি ফিচার থাকছে। 



DESIGN OF MIUI 11

সুতরাং প্রথমেই কথা বলবো ডিজাইন নিয়ে। MIUI 11-এর ডিজাইনে বেশ কিছু পরিবর্তন হয়েছে, প্রথমত এর আইকন গুলো কাস্টমাইজ করে স্কয়ার আকৃতির করে দেওয়া হয়েছে এবং কিছুটা থ্রিডি লুক দেওয়ার চেষ্টা করা হয়েছে। সেটিংস মেনুর ডিজাইনেরও কিছুটা পরিবর্তন করা হয়েছে তবে সেটা সামান্য। Contact মেনুকে আরো একটু ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে এবং ট্রানজেশন ইফেক্ট কে MIUI 10 এর থেকে আরো স্মুদ করা হয়েছে।

GLOBAL DARK MODE

এখন একটু কথা বলি সকল শাওমি ইউজারদের প্রত্যাশিত একটি ফিচার গ্লোবাল ডার্ক মোড নিয়ে। এই গ্লোব্লাল ডার্ক মোড ফিচারটি অন করলেই আপনার ফোনের সকল সেটিংস মেনুসহ ফোনের সকল এ্যাপ্স গুলোই ডার্ক মোডে চলে যাবে, যেটা আপনার ফোনের ব্যাটারি লাইফ বাড়িয়ে দিবে। এছাড়া ডার্ক মোডকে আপনি সিডিউল করে রাখতে পারবেন, যেমন  দিনের বেলা নিশ্চই  আপনার ডার্কমোডের দরকার পড়বেনা, আপনি যদি ডার্ক মোডটি শুধুমাত্র রাতের বেলা সিডিউল করে রাখেন তবে রাতের বেলা অটোমেটিক্যালি আপনার ফোনটি ডার্ক মোডে চলে যাবে। আর আপনার ফোনের যদি এ্যামোলেড ডিসপ্লে থেকে থাকে তাহলে অনেকটাই ব্যাটারি সেভ করবে এই ডার্ক মোড ফিচারটি।

ULTRA BATTERY SAVER MODE

আপনারা হয়তো অনেকেই স্যামসাং এর আলট্রা পাওয়ার সেভিং মোডের নাম শুনেছেন বা দেখেছেন। শাওমিও তাদের MIUI 11 এ আলট্রা পাওয়ার সেভিং মোড নিয়ে এসেছে যেটা প্রয়োজনীয় মুহুর্তে আপনার ব্যাটারি সেভ করবে।

ANIMATED ALWAYS ON DISPLAY

MIUI 11 এর Ambient ডিসপ্লে ফাংশনে অনেক গুলো স্ক্রিন পেয়ে যাবেন আপনি চাইলে আপনার Always on ক্লকের স্টাইল চেঞ্জ করতে পারবেন, এ্যানিমেশন চেঞ্জ করতে পারবেন এবং  ক্লক ফেসের কালার ও পরিবর্তন করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে কাস্টম কোন টেক্সট Ambient Display তে সেট করতে পারবেন।

NOTIFICATION PANEL

নোটিফিকেশন প্যানেলের ডিজাইনের পরিবর্তন লক্ষ্য না করা গেলেও নোটিফিকেশন প্যানেলের কিছু ফাংশনের পরিবর্তন নিয়ে এসেছে MIUI 11 , যেমন আনওয়ান্টেড নোটিফিকেশন গুলো আপনি চাইলে যেকোনটি ফোল্ডারে ফেলে রাখতে পারেন যার ফলে নোটিফিকেশন প্যানেল অনেক ক্লিন দেখাবে।


GAME TURBO MODE

শাওমির গেম টার্বো মোডে নতুন কিছু অপশন এ্যাড করা হয়েছে MIUI 11 এ , যেমন এই মোডে আপনি দেখতে পাবেন আপনার সিপিইউ বা জিপিইউ এর ইউজেস এবং ব্যাটারি পারসেন্টেজ, তাছাড়া গেম রেকর্ড বা স্ক্রিনশটের অপশন গুলো তো থাকছেই।

SPECIAL FEATURE

MIUI এর সেটিংসে স্পেশাল ফিচার নামে একটা ট্যাব এ্যাড করা হয়েছে, এই ট্যাবে ফ্রন্ট ক্যামেরার একটা স্পেশাল ফিচার দেওয়া হয়েছে যেটার নাম Lift to Open Front Camera . এই ফিচারটি যদি আপনি এনাবল করেন তাহলে  হোম স্ক্রিনে থাকাকালীন আপনার স্মার্টফোনটি সেলফি তোলার ভঙ্গিতে নিয়ে আসলেই আপনার ফোনের সামনের ক্যামেরাটি ওপেন হয়ে যাবে।

OTHERS FEATURES 

এসকল ফিচার ছাড়াও ছোট ছোট অনেক গুলো ফিচার এ্যাড করা হয়েছে MIUI 11 এ, যেমনঃ  ডাইনামিক টেক্সট, যার মাধ্যমে আপনি আপনার ফোনের সিস্টেম টেক্সট ইচ্ছামত ছোট বা বড় করতে পারবেন, এছাড়াও ফ্লোটিং ক্যালকুলেটরের মত বেশ কিছু ছোট খাটো ফিচার যোগ হয়েছে MIUI 11 তে

Post a Comment

0 Comments